৪ পৌষ ১৪২৪
 
শিরোনামঃ
জেলা যুবলীগ সাধারণ সম্পাদক টিপুর ভাই আজিম মোল্লা গুলিবিদ্ধ : আশংকাজনক অবস্থায় রাজশাহী মেডিকেলে ভর্তি   |  পাবনার কৃতি সন্তান সাইফুল আলম স্বপন চৌধুরী বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক পদে দ্বিতীয় বারের মত নির্বাচিত   |  সুজানগর উপজেলা জাতীয়তাবাদী বন্ধুদলের কার্যকারী নির্বাহী কমিটির অনুমোদন   |  বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইঞ্জিঃ আব্দুল আলীমের ছবি সংবলিত বিলবোর্ড ভাংচুরের প্রতিবাদে ভাঙ্গুড়ায় বিক্ষোভ   |   বিপুল পরিমান মাদক দ্রব্য সহ এক মাদক বব্যসায়ী গ্রেফতার  |  অধ্যক্ষের বিরুদ্ধে দুদকের দুই সদস্য বিশিষ্ট অনুসন্ধান কমিটি গঠন  |  সাঁথিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যাক্তির মৃত্যু   |  ঈশ্বরদীতে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় নিরাপদ সড়ক দিবস’ পালিত   |  সুজানগরে দ্বিতীয় শ্রেণীর স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে এক পৌঢ় আটক  |  খাদ্যে ভেজালকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে---- জেলা প্রশাসক   |  ঈশ্বরদীতে বিদেশী পিস্তল, রিভলবার, বিপুল পরিমান গোলাবারুদ ও মাদকদ্রব্যসহ দুই অস্ত্রধারী সন্ত্রাসী গ্রেফতার  |  সাঁথিয়ায় পানি উন্নয়ন বোর্ডের নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষ ছাত্রলীগ সভাপতিসহ আহত-৩  |  চাটমোহর রেলস্টেশনের বুকিং সহকারি মাতাল অবস্থায় গাঁজা সহ আটক  |  ভাঙ্গুড়া উপজেলা ছাত্র শিবিরের সভাপতি ও সেক্রেটারিসহ ৪ শিবির নেতা-কর্মী গ্রেফতার  |  নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার   |  সুজানগরে ইউএনও’র হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল স্কুল ছাত্রী কেয়া  |  সাংবাদিক এবিএম ফজলুর রহমান পাবনা চেম্বার অব কমার্সের পরিচালক নির্বাচিত  |  পাবনার সাঁথিযায় অবৈধ দোকান ঘর উচ্ছেদ :সরকারি জমি উদ্ধার  |  এডভোকেট রবিউল করিম রবি বিচারপতি সৈয়দ আমীর আলী স্বর্ণপদকের জন্য মনোনিত  |  রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের প্রতিবাদে ঈশ্বরদীতে মানববন্ধন করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ  |  

সর্বশেষ

অঞ্জলী কুন্ডু’র শরীরে বেড়ে ওঠা টিউমার অপসারণ সম্পন্ন

Aug 20, 2017, 8:30:45 PM

অঞ্জলী কুন্ডু’র শরীরে বেড়ে ওঠা টিউমার অপসারণ সম্পন্ন

পিপ : বাংলাদেশ মানবাধিকার কমিশন চাটমোহর উপজেলা ও পৌর শাখার উদ্যোগে এবং স্থানীয় বন্ধন ক্লিনিক-এর সহযোগিতায় হতদরিদ্র অসহায় অঞ্জলী কুন্ডু’র শরীরে মধ্যে বেড়ে ওঠা টিউমারটি গত ১৭ আগস্ট রাতে অস্ত্রপচারের মাধ্যমে অপসারণ করা হয়েছে। চাটমোহর পৌরসদরের ভাদুনগরস্থ বন্ধন ক্লিনিকের অপারেশন থিয়েটারে সার্জন ডা. মাজেদুল ইসলাম অসুস্থ্য অঞ্জলী কুন্ডু’র শরীরে সফল অস্ত্রপচার করেন।

চাটমোহর পৌর সদরের মাষ্টারপাড়া মহল¬ার বাসিন্দা মৃত কানাইলাল কুন্ডু’র স্ত্রী অঞ্জলী কুন্ডু (৪৮) অসুস্থ্য অবস্থায় চিকিৎসকের স্মরণাপন্ন হলে, চিকিৎসক তার পেটের নিম্নাংশ (জরায়ুতে) টিউমারের অস্তিত্ব খুঁজে পান। ওষুধপত্রে তার শরীরের উলে¬খযোগ্য উন্নতি না হওয়ায় অপারেশন জরুরী হয়ে পড়ে। এমতাবস্থায় অপারেশনের খরচের চিন্তায় অঞ্জলী কুন্ডু ও তার পরিবারের সদস্যগণ চিন্তিত ও অসহায় হয়ে পড়েন।

অঞ্জলী কুন্ডু’র অসহায়ত্বের সংবাদ পেয়ে বাংলাদেশ মানবাধিকার কমিশন ইঐজঈ চাটমোহর উপজেলা ও পৌর শাখার মানবাধিকার কর্মীরা এক জরুরী সভায় মিলিত হন। মানবাধিকার সংগ্রামীগণ তাদের অনুদানের অর্থে অঞ্জলী কুন্ডু’র অপারেশন পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করেন। অপরদিকে বন্ধন ক্লিনিকের ব্যবস্থাপনা পরিচালক রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালের সাবেক উপ-পরিচালক এবং ইঐজঈ চাটমোহর উপজেলা শাখার অন্যতম নির্বাহী সদস্য মানবতাবাদী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব ডা. এম. এ. মজিদ তাঁর ক্লিনিকে স্বল্প খরচে অঞ্জলী কুন্ডু’র অপারেশন করানোর ঘোষণা দেন। অবশেষে স্থানীয় মানবাধিকার সংগ্রামীদের অর্থায়নে গত ১৭ আগস্ট রাতে ভাদুনগরস্থ বন্ধন ক্লিনিকে অসহায় অঞ্জলী কুন্ডু’র দেহে অস্ত্রপচারের মাধ্যমে তার শরীরে বেড়ে ওঠা টিউমারটি সফলভাবে অপসারণ করা হয়। পরদিন ১৮ আগস্ট শুক্রবার বিকেলে বাংলাদেশ মানবাধিকার কমিশন চাটমোহর উপজেলা ও পৌর শাখার মানবাধিকার সংগ্রামীরা অঞ্জলী কুন্ডু’র শয্যাপাশে সমবেত হয়ে চিকিৎসা সংক্রান্ত খোঁজ-খবর নেয়ার পাশাপাশি তার আশু সুস্থ্যতা কামনা করেন। এ সময় অঞ্জলী কুন্ডু সহ ওয়ার্ডে থাকা অপর রোগী ও তাদের আত্মীয়-স্বজন মানবাধিকার সংগ্রামীদের আন্তরিকতায় মুগ্ধ ও আবেগাপ¬ুত হন। এদিকে অঞ্জলী কুন্ডু দেহ রক্তশূণ্য থাকায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক-এ আহ্বানে সাড়া দিয়ে অপারেশনের আগে ও পরে চাটমোহর উপজেলার বিলচলন ইউনিয়নের কুমারগাড়া সরদারপাড়া গ্রামের মো. মজিবর রহমানের ছেলে কলেজ ছাত্র মো. মাসুদ রানা মিলন এবং পৌরসদরের পাঠানপাড়া মহল¬ার রাম দাসের ছেলে কলেজ ছাত্র শ্রী গৌতম দাস অঞ্জলী কুন্ডু’কে দু’ব্যাগ রক্ত দান করেন।

এই অপারেশনের ব্যাপারে বন্ধন ক্লিনিকের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ মানবাধিকার কমিশন চাটমোহর উপজেলা শাখার নির্বাহী সদস্য মানবতাবাদী বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব ডা. এম. এ. মজিদ বলেন, “প্রত্যেক চিকিৎসকগণই পেশাগত ভাবেই এক একজন মানবাধিকার কর্মী। পেশাগত দায়িত্ব পালনের বাইরেও চিকিৎসকদের সামাজিক একটি দায়িত্ববোধ কাজ করে। এই দায়িত্ববোধের বিষয়টি মাথায় রেখেই আমি বাংলাদেশ মানবাধিকার কমিশনের সাথে কাজ শুরু করেছি। বাংলাদেশ মানবাধিকার কমিশন যেহেতু মানবতার সেবায় কাজ করে থাকে, সংগঠনটি থেকে সম্প্রতি দুঃস্থ্য ও অসহায় মানুষের ‘চিকিৎসা সেবা’ প্রদান কার্যক্রম শুরু হয়েছে। ফলে আমি আমার বন্ধন ক্লিনিকে ঐ সমস্ত অসহায় রোগীদের অপারেশন ও চিকিৎসা প্রদানের ব্যাপারে যতটা সম্ভব স্বল্প খরচে স্বাস্থ্য সেবা প্রদানের সংকল্প ব্যক্ত করেছি। ইনশাল¬াহ্ আমি আমৃত্যু অসহায় মানুষের সাথে ছিলাম, আছি এবং থাকবো।”

বাংলাদেশ মানবাধিকার কমিশন ইঐজঈ চাটমোহর উপজেলা শাখার সভাপতি মানবতাবাদী সাংবাদিক কেএম বেলাল হোসেন স্বপন জানান, “বাংলাদেশ মানবাধিকার কমিশন চাটমোহর উপজেলা ও পৌর শাখা মিলিয়ে চাটমোহরে আমরা অন্তত: ৯০ জন মানবাধিকার সংগ্রামী মানুষ একত্রিত হয়েছি। যাদের মধ্যে চিকিৎসক, প্রকৌশলী, আইনজীবী, শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী, শিক্ষার্থী সহ সুশিল সমাজের প্রতিনিধিরা রয়েছেন। আমার আহ্বানে সাড়া দিয়ে স্থানীয় সকল মানবাধিকার সংগ্রামীগণ প্রত্যেকদিন এক কাপ চা কম পান করে মাস শেষে সেই সংযমে গচ্ছিত ১ শ’ টাকা হারে অনুদান প্রদান করেন। রশিদের মাধ্যমে সেই অনুদান সংগ্রহ করে আমরা একটি তহবিল গঠন করতে সক্ষম হয়েছি। মূলত: ঐ তহবিলের অর্থে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি বঙ্গবন্ধু’র শাহাদত বরণের এই শোকের মাস থেকে প্রতিমাসে আমরা অন্তত: একজন করে হতদরিদ্র অসহায় মানুষকে স্বাস্থ্য সেবা দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করি। সেই সিদ্ধান্তের প্রথম পদক্ষেপ হিসেবে আমরা অসহায় অঞ্জলী কুন্ডু’কে অপারেশনের মাধ্যমে সুস্থ্য করার উদ্যোগ গ্রহণ করি। তিনি ধীরে ধীরে সুস্থ্য হয়ে উঠছেন। অঞ্জলী কুন্ডু অপারেশন সংক্রান্ত ব্যাপারে সুস্থ্য না হওয়া পর্যন্ত মানবাধিকার কমিশনের পক্ষ থেকে তার চিকিৎসার যাবতীয় খরচ বহন করা হবে। সকলের সার্বিক সহায়তা পেলে ইঐজঈ চাটমোহর উপজেলা ও পৌর শাখা কর্তৃক অসহায় মানুষের স্বাস্থ্য সেবা প্রদান কার্যক্রম চলমান থাকবে।” 

 

 
 
 
পাবনা নিউজ২৪.কম
আব্দুল হামিদ রোড, পাবনা-৬৬০০
ই-মেইলঃ [email protected]
ফোন ০১৭৩৩৪৮৮৯৯৪ / ০১৭১১০১৬০১৮