৪ পৌষ ১৪২৪
 
শিরোনামঃ
জেলা যুবলীগ সাধারণ সম্পাদক টিপুর ভাই আজিম মোল্লা গুলিবিদ্ধ : আশংকাজনক অবস্থায় রাজশাহী মেডিকেলে ভর্তি   |  পাবনার কৃতি সন্তান সাইফুল আলম স্বপন চৌধুরী বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক পদে দ্বিতীয় বারের মত নির্বাচিত   |  সুজানগর উপজেলা জাতীয়তাবাদী বন্ধুদলের কার্যকারী নির্বাহী কমিটির অনুমোদন   |  বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইঞ্জিঃ আব্দুল আলীমের ছবি সংবলিত বিলবোর্ড ভাংচুরের প্রতিবাদে ভাঙ্গুড়ায় বিক্ষোভ   |   বিপুল পরিমান মাদক দ্রব্য সহ এক মাদক বব্যসায়ী গ্রেফতার  |  অধ্যক্ষের বিরুদ্ধে দুদকের দুই সদস্য বিশিষ্ট অনুসন্ধান কমিটি গঠন  |  সাঁথিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যাক্তির মৃত্যু   |  ঈশ্বরদীতে বর্ণাঢ্য আয়োজনে জাতীয় নিরাপদ সড়ক দিবস’ পালিত   |  সুজানগরে দ্বিতীয় শ্রেণীর স্কুল ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে এক পৌঢ় আটক  |  খাদ্যে ভেজালকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে---- জেলা প্রশাসক   |  ঈশ্বরদীতে বিদেশী পিস্তল, রিভলবার, বিপুল পরিমান গোলাবারুদ ও মাদকদ্রব্যসহ দুই অস্ত্রধারী সন্ত্রাসী গ্রেফতার  |  সাঁথিয়ায় পানি উন্নয়ন বোর্ডের নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষ ছাত্রলীগ সভাপতিসহ আহত-৩  |  চাটমোহর রেলস্টেশনের বুকিং সহকারি মাতাল অবস্থায় গাঁজা সহ আটক  |  ভাঙ্গুড়া উপজেলা ছাত্র শিবিরের সভাপতি ও সেক্রেটারিসহ ৪ শিবির নেতা-কর্মী গ্রেফতার  |  নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার   |  সুজানগরে ইউএনও’র হস্তক্ষেপে বাল্যবিয়ে থেকে রক্ষা পেল স্কুল ছাত্রী কেয়া  |  সাংবাদিক এবিএম ফজলুর রহমান পাবনা চেম্বার অব কমার্সের পরিচালক নির্বাচিত  |  পাবনার সাঁথিযায় অবৈধ দোকান ঘর উচ্ছেদ :সরকারি জমি উদ্ধার  |  এডভোকেট রবিউল করিম রবি বিচারপতি সৈয়দ আমীর আলী স্বর্ণপদকের জন্য মনোনিত  |  রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের প্রতিবাদে ঈশ্বরদীতে মানববন্ধন করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ  |  

সর্বশেষ

‘এদেশে শ্যামল রঙ রমণীর সুনাম শুনেছি’ খ্যাত একুশে ও বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত কবি ওমর আলীর আজ ৭৮তম জন্মদিন

Oct 19, 2017, 10:21:17 PM

‘এদেশে শ্যামল রঙ রমণীর সুনাম শুনেছি’ খ্যাত একুশে ও বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত কবি ওমর আলীর আজ ৭৮তম জন্মদিন

এবিএম ফজলুর রহমান।। ‘এদেশে শ্যামল রঙ রমণীর সুনাম শুনেছি’ খ্যাত একুশে পদক প্রাপ্ত এবং বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত কবি ওমর আলীর আজ ২০ অক্টোবর ৭৮তম জন্মদিন। মৃত্যুর পর দ্বিতীয় জন্মদিন পালনের জন্য পাবনার ফোল্ডার কবিতা সংগঠনসহ বেশ কয়েকটি সংগঠন সন্ধ্যায় পাবনা প্রেসক্লাবে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। ২০১৫ সালের ৩ ডিসেম্বর পাবনা সদর উপজেলার পদ্মা নদী তীরবর্তি প্রত্যন্ত কোমরপুর গ্রামে নিজ বাড়িতে ইন্তেকাল করেন তিনি। নির্লোভ র্নিমহ সাধাসিধে কবি ওমর আলী পাবনা সরকারী শহীদ বুলবুল কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক ছিলেন। বাংলা ও ইংরেজিতে ডবল এম এ কৃতি এই শিক্ষাবিদ ও কবি ১৯৩৯ সালের ২০ অক্টোবর জন্মগ্রহন করেন পাবনা শহরের দক্ষিনের দুর্গম চরশিবরামপুর গ্রামে। কবিতায় বিশেষ অবদানের জন্য তিনি ১৯৮১ সালে বাংলা একাডেমী পুরস্কার পান। ২০১৬ সালে মৃত্যুর পর তিনি একুশে পদকে ভুষিত হন। ১৯৭০ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এম এ এবং ১৯৭৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে এম এ পাশ করেন। তার ৪৩টি কাব্যগ্রন্থ ও ২টি উপন্যাস রয়েছে। এদেশে শ্যামল রঙ রমণীর সুনাম শুনেছি, কুতুবপুরের হাসনাহেনা, খান ম্যানসনের মেয়ে প্রভৃতি তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।
পঞ্চাশ দশকের অন্যতম প্রধান কবি ও বাংলা একাডেমীর পুরস্কার প্রাপ্ত প্রফেসর ওমর আলী পাবনা সদর উপজেলার পদ্মানদী তীরবর্তি নিভৃত পল্লী চরআশুতোষপুর গ্রামের নিজ বাড়ীতে দীর্ঘদিন গুরুতর অসুস্থ অবস্থায় ছিলেন। ২০১২ সালের ২৩ মার্চ তিনি স্ট্রোকে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হন আর তখন থেকেই তিনি বাড়ীতে বিছানায় শয্যাশায়ী ছিলেন।
২০১৩ সালের ২০ অক্টোবর সমকালের শেষের পাতায় প্রকাশিত ‘অর্থাভাবে কবি ওমর আলীর চিকিৎসা হচ্ছে না’ শিরোনামে খবর প্রকাশিত হলে কবি ওমর আলীর চিকিৎসার সকল দায়িত্ব নেন ল্যাব এইড হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. শামিম আহমেদ। এ ছাড়া পত্রিকার খবর পড়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এককালীন দুই লক্ষ টাকা সহায়তা দেন। স্থানীয় কবি ও সাংবাদিকক ও সমকালের সহযোগিতায় অ্যাম্বুলেন্স ভাড়া করে তখন পাবনা থেকে কবিকে ঢাকায় নেওয়া হয়। ল্যাব এইড হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. শামিম আহমেদের সহায়তায় আমৃত্যু তাকে চিকিৎসা সহায়তা দেওয়া হয়। ষাটের দশকের অন্যতম প্রধান কবি ও বাংলা একাডেমীর পুরস্কার প্রাপ্ত প্রফেসর ওমর আলী বাংলাদেশ ও ভারতের বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক ও সাহিত্য সাময়িকীতে নিয়মিত কবিতা লিখেছেন। তিনি ছিলেন দুই বাংলার সু-পরিচিত কবি। প্রেমের কবি হিসেবেও তার ছিল সূখ্যাতি। এ যাবত কবিতা ও উপন্যাস মিলে তাঁর ৪৫টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ ও ভারতের নির্বাচিত কবিদের নিয়ে বেশ কিছু যৌথগ্রন্থেও তাঁর লেখা রয়েছে। তার মধ্যে উলে¬খযোগ্য গ্রন্থ হচ্ছে- “ওমর আলীর শ্রেষ্ঠ কবিতা”। প্রতিভার স্বীকৃতি স্বরূপ তিনি অর্জন করেছেন- একুশে পদক, বাংলা একাডেমী পদক, বন্দে আলী মিয়া পদক, আলাওল পদক, আবুল মনসুর আহমেদ পদক, রাজশাহী বিভাগীয় গুণীজন সম্মাননা পদক প্রভৃতি। কাব্য সাহিত্যে অসামান্য অবদানের জন্য ১৯৮১ সালে ”এদেশে শ্যামল রঙ রমণীর সুনাম শুনেছি” কাব্যগ্রন্থের জন্য তিনি লাভ করেন বাংলা একাডেমীর পুরস্কার। এ ছাড়া তিনি মৃত্যুর আগ পর্যন্ত বাংলা একাডেমীর ফেলো সদস্য ছিলেন।
পঞ্চাশ দশকের অন্যতম এ কবি  চিরায়িত বাংলার অপূব সৌন্দয্য আর মানুষের সুখ দু:খ নিয়ে অবিরত লিখে গেছেন। তার সহিত্য জীবনের কবি আল মাহমুদ, কবি শামসুর রাহমান, কবি হাসান হাফিজসহ সমসাময়িক অনেক লেখক ও কবি তার একান্ত বন্ধু ছিলেন। অসুস্থ হওয়ার আগ পর্যন্ত তিনি সাহিত্য সাধনা করেছেন।
কবির ছোট ছেলে মফিজ সরোয়ার আলী বার্তা সংস্থা পিপ‘কে জানান, “সমকালে খবর প্রকাশের পর থেকে তার বাবার মৃত্যু পর্যন্ত ল্যাব এইড কর্তৃপক্ষ তাদের সহায়তা করেছেন। এ ছাড়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পাবনা জেলা পরিষদের তৎকালীণ প্রশাসক এম সাইদুল হক চুন্নু, পাবনা প্রেসক্লাব সভাপতি প্রফেসর শিবজিত নাগ, শিমূল বিশ্বাসসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান তাদের যে ভাবে সহায়তা করেছেন এ জন্য কবি পরিবার কৃতজ্ঞ”। কবির মৃত্যুর পর দ্বিতীয় জন্মদিন পালনের জন্য কবি ইদ্রিস আলী এবং পাবনার ফোল্ডার কবিতা সংগঠনসহ বেশ কয়েকটি সংগঠন সন্ধ্যায় পাবনা প্রেসক্লাবে আয়োজনা সভার আয়োজন করেছে।

লেখক : প্রধান সম্পাদক, বার্তা সংস্থা পিপ, পাবনা।
 

 
 
 
পাবনা নিউজ২৪.কম
আব্দুল হামিদ রোড, পাবনা-৬৬০০
ই-মেইলঃ [email protected]
ফোন ০১৭৩৩৪৮৮৯৯৪ / ০১৭১১০১৬০১৮